1. admin@dainikdeshkantho.com : admin : Humayun Kabir
শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০৪:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সালথায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন নোয়াখালীর কবিরহাটে কিশোরীকে ধর্ষণ আলফাডাঙ্গায় পুজা মন্ডপ পরিদর্শন করলেন জেলা প্রশাসক মধুখালী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার যোগদান মাদারীপুরে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভা মুক্তিযোদ্ধার সন্তান আনিসুর রহমানের জানাজা অনুষ্ঠিত যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে চাটখিলে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে বিভিন্ন মেয়াদে ৩ জনের কারাদণ্ড নৌকা মনোনয়ন প্রত্যাশী মেয়র প্রার্থী শারদীয় দুর্গা পূজামন্ডপ পরিদর্শন পৌরসভা শারদীয় দুর্গোৎসবে পূজামন্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বিনিময় করেন পৌর আওয়ামী সাধারণ সম্পাদক

ফুলপুরে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী পালিত

  • আপডেট সময় : সোমবার, ৮ আগস্ট, ২০২২
  • ৪২ বার পঠিত

 

রবিউল হক বাবু, ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি:

 

ময়মনসিংহের ফুলপুর উপজেলায় পরিষদ কনফারেন্স রুমে, উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর ৯২ তম জন্মবার্ষিকী উদযাপনে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব শীতেষ চন্দ্র সরকার।

সোমবার (৮ আগস্ট) ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকারের সভাপতিত্বে, উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তার ববি, উপজেলা চেয়ারম্যান জনাব আতাউল করিম রাসেল, উপজেলা সমাজসেবা কর্মকর্তা শিহাব উদ্দিন খান, থানা পুলিশ কর্মকর্তা জনাব আব্দুল্লাহ আল মামুন এবং বিভিন্ন উপজেলার শিক্ষক কর্মকর্তা এছাড়াও উপস্থিত ছিলেন, বিভিন্ন স্তরের ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার ফারজানা আক্তার ববি, থানা পুলিশ কর্মকর্তা জনাব আব্দুল্লাহ আল মামুন,উপজেলা চেয়ারম্যান জনাব আতাউল করিম রাসেল, উপজেলা ভাইস চেয়ারম্যান রোকেয়া পারভীন লাকী, এবং অন্যন্য কর্মকর্তা বৃন্দ। দিবসটিতে সরকারি কর্মসূচি ছাড়াও আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন শ্রদ্ধা নিবেদন, এতিমদের মাঝে খাদ্য বিতরণ, আলোচনাসভা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছেন।

আলোচনায় উঠে আসে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ। তিনি ১৯৩০ সালের ৮ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। তার ডাকনাম রেণু। বাবার নাম শেখ জহুরুল হক ও মায়ের নাম হোসনে আরা বেগম। এক ভাই ও দুই বোনের মধ্যে তিনি ছিলেন ছোট। তিনি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতার হত্যাকারীদের হাতে তিনিও নির্মমভাবে শাহাদতবরণ করেন।

৮ আগস্ট দিনটি উপলক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার জনাব শীতেষ চন্দ্র সরকার বলেন, বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব ছিলেন আদর্শ বাঙালি নারীর প্রতিকৃতি। নির্লোভ, নিরহংকার ও পরোপকারী। পার্থিব বিত্তবৈভব বা ক্ষমতার জৌলুস কখনো তাকে আকৃষ্ট করতে পারেনি। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সহধর্মিণী হয়েও তিনি ‘ফার্স্ট লেডি’ পরিচয়ে পরিচিত না হয়ে সব সময় সাদামাটা জীবনযাপন করতেন। তিনি গরিব-দুঃখীদের সাহায্য করতেন। তিনি যে আদর্শ ও দৃষ্টান্ত রেখে গেছেন, তা যুগে যুগে বাঙালি নারীদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। আমি মনে করি, শুধু আমাদের দেশেরই নয়, পৃথিবীর অন্যান্য দেশের মেয়েরাও তার জীবনের দৃষ্টান্ত অনুসরণ করতে পারবে।

বিদ্রোহী কবি কাজী নজরুল তার কবিতায় লিখেছেন, বিশ্বে যা কিছু চিরসুন্দর, কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর। বেগম মুজিবের জীবনী বিশ্লেষণ করলে বিদ্রোহী কবির এ কবিতার যথার্থ প্রতিফলন দেখতে পাওয়া যায়। মাত্র পাঁচ বছর বয়সে বেগম ফজিলাতুন নেছা মুজিব তার পিতামাতাকে হারান। ১৯৩৮ সালে বঙ্গবন্ধুর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তিনি বঙ্গবন্ধুর শুধু সহধর্মিণীই ছিলেন না, ছিলেন সহযোদ্ধা ও কর্মপ্রেরণাদাত্রী। এ ত্যাগী নারী পরিবারের সব দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়ে বঙ্গবন্ধুকে জাতির সেবায় মনোনিবেশ করার সুযোগ করে দিয়েছিলেন। শুধু তা-ই নয়, রাজনীতির নানা দুঃসময়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বঙ্গবন্ধুকে দিয়েছিলেন গঠনমূলক পরামর্শ।

বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে ছায়ার মতো অনুসরণ করে তার প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ডে অফুরান প্রেরণার উৎস হয়েছিলেন বেগম মুজিব। অনেক জটিল ও সংকটময় পরিস্থিতিতে বঙ্গবন্ধুর পাশে থেকে সঠিক সিদ্ধান্ত নিতে সহযোগিতা করেছেন। মহান মুক্তিযুদ্ধ চলাকালে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে বাঙালির মুক্তিসংগ্রামকে এগিয়ে নিতে গৃহবন্দি অবস্থায়ও তিনি অনন্য ভূমিকা রেখেছেন। আন্দোলন-সংগ্রামে বেগম মুজিব যে কর্তব্যনিষ্ঠা, দেশপ্রেম, দূরদর্শী চিন্তা, বুদ্ধিমত্তা ও সাহসিকতার পরিচয় দিয়েছেন, এজন্য জাতির জনক পাশাপাশি তিনিও চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন।

দিবসটি উপলক্ষ্যে সকাল ১১ টায় বঙ্গমাতার প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কুরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এবং অনুষ্ঠানটি সঞ্চালনায় করেন উপজেলা শিক্ষা একাডেমির সুপারভাইজার পরিতোষ স্যার।

 

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © ২০২২ স্বাধীন বার্তা ৭১
Theme Customized By Theme Park BD