1. admin@dainikdeshkantho.com : admin : Humayun Kabir
শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০৪:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
সালথায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন নোয়াখালীর কবিরহাটে কিশোরীকে ধর্ষণ আলফাডাঙ্গায় পুজা মন্ডপ পরিদর্শন করলেন জেলা প্রশাসক মধুখালী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার যোগদান মাদারীপুরে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভা মুক্তিযোদ্ধার সন্তান আনিসুর রহমানের জানাজা অনুষ্ঠিত যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে চাটখিলে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে বিভিন্ন মেয়াদে ৩ জনের কারাদণ্ড নৌকা মনোনয়ন প্রত্যাশী মেয়র প্রার্থী শারদীয় দুর্গা পূজামন্ডপ পরিদর্শন পৌরসভা শারদীয় দুর্গোৎসবে পূজামন্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বিনিময় করেন পৌর আওয়ামী সাধারণ সম্পাদক

স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে ইএএলজি প্রকল্পের ভূমিকা গুরুত্বপূর্ণ

  • আপডেট সময় : সোমবার, ২৯ আগস্ট, ২০২২
  • ৪২ বার পঠিত

 

হৃদয় শীল, বিশেষ প্রতিনিধি:

ফরিদপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লা বলেছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে শক্তিশালী করার ক্ষেত্রে ইএএলজি প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সরকারি বিভিন্ন দপ্তর, জনপ্রতিনিধি ও জনগণের মধ্যে সমন্বয় বৃদ্ধির কাজটি প্রকল্প করে যাচ্ছে। তিনি বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে জনকল্যাণমূলক কাজগুলো মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ইএএলজি অণুঘটক হিসাবে কাজ করছে। এর ফলে ইউনিয়ন পরিষদের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হচ্ছে।
স্থানীয় সরকার বিভাগের কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায়, ফরিদপুর জেলায় বোয়ালমারী উপজেলার দাদপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে  সোমবার (২৯ আগস্ট) সকাল ১১ টায় ইউনিয়ন পরিষদ চত্তরে পরিষদের দায়িত্ব ও কর্তব্য বিষয়ক অবহিতকরণ এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথি আরো বলেন, ইউনিয়ন পরিষদের কাজের গতি বাড়াতে আইনে ১৩ টি স্থায়ী কমিটির উল্লেখ রয়েছে। তিনি কর্মশালার মাধ্যমে যে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে সেগুলো সঠিকভাবে পালনের মাধ্যমে ইউনিয়ন পরিষদগুলোর স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক।

অবহিতকরণ কর্মশালায় দাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেনের সভাপতিত্বে,
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার। বিশেষ অতিথি তিনি ইউনিয়ন পরিষদের ৩৯টি কার্যাবলী, ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেট সভা, গণশুনানি, কর আরোপ ও আদায়, নারী উন্নয়ন ফোরাম ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। মা মনি বোয়ালমারী উপজেলা কো- অর্ডিনেটর মোঃ আব্দুর রউফ ইউনিয়নের স্বাস্থ্য সেবার উপর পরিষদের দায়িত্ব ও নাগরিকদের করণীয় বিষয়ে বক্তব্য রাখেন।

এসময় উপস্থিত ছিলেন, ভিভাগদী শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তারিকুল ইসলাম, কর্মরত ইউপি সচিব মোঃ আঃ হালিম সেক, দৈনিক ঊষার বাণী প্রত্রিকার জেলা প্রতিনিধি ও দৈনিক নাগরিক বার্তা পত্রিকা স্টাফ রিপোর্টার নিরঞ্জন মিত্র (নিরু) প্রমূখ।

কর্মশালায় ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য, সংরক্ষিত মহিলা সদস্য, গ্রাম পুলিশ ও ইউনিয়নের সকল পর্যায়ের ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের প্রথম পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় বর্তমান সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড, ইউনিয়ন পরিষদের সেবাসমূহ, নারী নির্যাতন প্রতিরোধ ও বাল্য বিবাহের উপর গানের মাধ্যমে ইউনিয়নের জনসাধারণকে সচেতন করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © ২০২২ স্বাধীন বার্তা ৭১
Theme Customized By Theme Park BD