1. admin@dainikdeshkantho.com : admin : Humayun Kabir
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:০৪ পূর্বাহ্ন

জনসচেতনতা বাড়াতে নিকলী তে অগ্নী নির্বাপন মহড়া অনুষ্ঠিত

  • আপডেট সময় : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২
  • ৫৫ বার পঠিত

 

মোঃ হাবিব মিয়া, কিশোরগঞ্জ প্রতিনিধি:

 

অগ্নিকাণ্ড সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও অগ্নি নির্বাপণের বিভিন্ন কলা-কৌশল সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জনে নিকলী থানা চত্বরে অগ্নি নির্বাপনের মহড়া অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ সেপ্টম্বর) দুপুর ২ টার দিকে নিকলী থানা পুলিশের আয়োজনে,উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উদ্যোগে নিকলী থানা প্রাঙ্গণে যে কোন স্থানে গ্যাস সিলিন্ডার সহ যে কোন অগ্নি কান্ডের ঘটনা ঘটলে বিচলিত না হয়ে কি ভাবে আগুন নিভানো যায় সে বিষয়ে প্রত্যক্ষ অগ্নি নির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়েছে। মহড়ায় নিকলী থানা চত্বরে কৃত্রিম অগ্নিকান্ডে পরিস্থিতি সৃষ্টি জরুরী অবস্থায় কিভাবে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

গ্যাস সিলিন্ডার সহ ছোট খাটো আগুন লাগলে কিভাবে তাৎক্ষণিক ভাবে আগুন নিয়ন্ত্রণ করা যায়। অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে অগ্নি নির্বাপণ যন্ত্র ও পানি বাহী গাড়ির সাহায্যে কীভাবে আগুন নেভাতে হয়। অগ্নি কান্ডের ঘটনা ঘটলে অগ্নি নির্বাপণ যন্ত্র ও পানি বাহি গাড়ির সাহায্যে কিভাবে আগুন নেভাতে হয়, বহুতল ভবনে আটকে পরা লোক জনদের উদ্ধার সহ কিভাবে জীবন বাঁচানো যায়, আহত ব্যক্তিদে ব্যক্তিদের কিভাবে প্রাথমিক চিকিৎসা প্রদান করে করা হয় সেই বিষয়ে অফিসার ফোর্সদেরঅগ্নিকান্ড সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং অগ্নি নির্বাপণের বিভিন্ন কলা কৌশল হাতে-কলমে শিক্ষা দেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

উক্ত মহড়ায় উপস্থিত ছিলেন, নিকলী থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ মনসুর আলী আরিফ, তদন্ত (ওসি) মোঃ আক্ততারুজ্জামান খান, উপজেলা ফায়ার সার্ভিস অফিসার মোঃ শফিকুল ইসলাম,এস,আই মো রিয়াজ, এস.আই সোহেল মিয়া, এস.আই ইকবাল হোসেন, এস.আই ফজলুর হক, এস.আই এমদাদুল হক, এস.আই তরিকুল ইসলাম, সাংবাদিক মোঃ হাবিব মিয়া, নিতলী থানার কনস্টেবল মোঃ শহিদুল ইসলাম, নিকলী থানার পুলিশ সদস্য ও উপজেলা ফায়ার সার্ভিস সদস্যবৃন্দ প্রমুখ। নিকলী থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ মনসুর আলী আরিফ জানান, অগ্নি দূর্ঘটনার শুরুতেই কিভাবে আগুন নিয়ন্ত্রন করা যায় এবং অগ্নি দূর্ঘটনায় করনীয় কি এ সংক্রান্ত মহড়া ও প্রশিক্ষণ দেওয়া হয় উপজেলা ফায়ার সার্ভিসের সহযোগিতায় থানায় কর্মরত সকল পুলিশ সদস্যকে। অগ্নিকাণ্ডে করনীয় বিষয়ে সচেতনতা মূলক মহড়া প্রদর্শনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © ২০২২ স্বাধীন বার্তা ৭১
Theme Customized By Theme Park BD