1. admin@dainikdeshkantho.com : admin : Humayun Kabir
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:২২ পূর্বাহ্ন

সালথায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২
  • ৪৫ বার পঠিত

 

আজিজুর রহমান, সালথা (ফরিদপুর) প্রতিনিধি:

 

“নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন কর্ম, শুদ্ধ ভান্ডার গড়ব” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ফরিদপুরের সালথায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ইং উদযাপন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকাল ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে উপজেলা পরিষদের চত্বর থেকে র‍্যালী বের হয়ে সালথা সদর বাজারসহ প্রধান প্রধান সড়ক প্রশিক্ষণ করে সূচনা স্থানে এসে শেষ হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোছাঃ তাছলিমা আকতারের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের প্যালেন চেয়ারম্যান রুপা বেগম।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ সালাহউদ্দিন আইয়ুবী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পরিতোষ বাড়ৈ, রামকান্তপুর ইউপি সচিব আব্দুস সোবহান মোল্লা, ভাওয়াল ইউপি সচিব আল-মামুন, আটঘর ইউপি সচিব শহিদুল ইসলাম, বল্লভদী ইউপি সচিব সেলিম মিয়া প্রমুখ। এছাড়াও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ তাছলিমা আকতার বলেন, একটি শিশুর ৪৫ দিনের মধ্যে অবশ্যই তার জন্ম নিবন্ধন যেকোনো ইউপি কার্যালয় বা পেীরসভায় জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করে স্থানীয় সরকার একটি আইন তৈরি করেছে। প্রত্যেক শিশুর জন্ম নিবন্ধন বাধ্যতামূলক্। এটি একটি শিশুর জন্মের পর তার নাগরিক অধিকার হিসেবে আমাদের দেশে বিবেচিত হচ্ছে । তিনি আরও বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © ২০২২ স্বাধীন বার্তা ৭১
Theme Customized By Theme Park BD