1. admin@dainikdeshkantho.com : admin : Humayun Kabir
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১০:৩৯ অপরাহ্ন

প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের জয়, নিয়ন্ত্রণ হারালেন বাইডেন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
  • ১৬ বার পঠিত

 

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধি:

 

মার্কিন মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদ বা নিম্নকক্ষ রিপাবলিকানদের দখলে থাকবে, এমনটাই নির্বাচন পূর্ববর্তী জরিপগুলোতে দেখা গিয়েছিল। এবার বুথ ফেরত জরিপগুলোর ভবিষ্যদ্বাণীই সত্যি হয়েছে। ২১৮টি আসন নিয়ে কংগ্রেসের (পার্লামেন্ট) নিম্নকক্ষের নিয়ন্ত্রণ নিয়েছে রিপাবলিকানরা। গত ৮ নভেম্বর মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসনের সব আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। পরিষদের সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ২১৮টি আসনে জয় পেত হতো। সেটি পেয়েছে রিপাবলিকান পার্টি। এখন আরও দুই-একটি আসনে জয় পেতে পারে তারা। চূড়ান্ত ফলাফল ঘোষণা শেষেই জানা যাবে কোন দল কতগুলো আসন পেল। এখন পর্যন্ত ডেমোক্র্যাটিক পার্টি ২১১টি আসনে জয় পেয়েছে।ধারণা করা হয়েছিল রিপাবলিকানরা বিপুল ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পাবে। কিন্তু তেমন কিছু হয়নি। যদিও ব্যবধান খুব বেশি না। কিন্তু আগামী দুই বছর বাইডেনের এজেন্ডাগুলো থামিয়ে দিতে পারবেন রিপাবলিকানরা।

এদিকে বাইডেনের দল প্রতিনিধি পরিষদে হেরে যাওয়ার মাধ্যমে আলোচিত সমালোচিত স্পিকার ন্যান্সি পেলোসির ক্ষমতার অবসান হলো। এখন যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষের স্পিকার হতে পারেন রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি। তিনি এ পদের জন্য ইতিমধ্যে আগ্রহ দেখিয়েছেন।

প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ হারানোয় এখন রিপাবলিকানরা প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে সেগুলো খতিয়ে দেখতে পারবেন। এরমধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের বিশৃঙ্খল প্রস্থানের বিষয়টি থাকতে পারে। তাছাড়া আইন প্রণয়নসহ পরিষদে নিজের ইচ্ছা অনুযায়ী অন্যান্য কাজ পরিচালনা করতে বেগ পেতে হবে বাইডেনকে।এদিকে বাইডেনের দল নিম্নকক্ষে হেরে গেলেও সংসদের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। এতে করে যুক্তরাষ্ট্রের সংসদে আবারও বিভক্ত সরকার ফিরে এলো।প্রতিনিধি পরিষদে জয়ী রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন জো বাইডেন। রিপাবলিকান পার্টির জয়ের বিষয়টি নিশ্চিত হওয়ার পরে তিনি প্রতিনিধি পরিষদে দলটির শীর্ষ নেতা কেভিন ম্যাককার্থিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, তিনি ‘শ্রমজীবী পরিবারের জন্য রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে প্রস্তুত’।

কেভিন ম্যাকার্থি, যিনি মঙ্গলবার হাউসের পরবর্তী স্পিকার হিসাবে ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসিকে প্রতিস্থাপন করার জন্য তাদের মনোনীত প্রার্থী হিসাবে র‌্যাঙ্ক-এন্ড-ফাইল রিপাবলিকানদের দ্বারা নির্বাচিত হয়েছিলেন, তিনি চেম্বারটিকে ‘আনুষ্ঠানিকভাবে উল্টে’ উদযাপন করেছেন।

ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান বুধবার রাতে টুইট করে বলেছেন, আমেরিকানরা একটি নতুন দিকনির্দেশনার জন্য প্রস্তুত।

‘যেমন আমি গত সপ্তাহে বলেছিলাম, ভবিষ্যত রাজনৈতিক যুদ্ধে আটকা পড়ার জন্য খুব আশাব্যঞ্জক,’ ডেমোক্রেটিক প্রেসিডেন্ট বলেছেন।

‘আমেরিকান জনগণ চায় যে আমরা তাদের জন্য কাজ করি। তারা চায় যে আমরা তাদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে এবং তাদের জীবনকে আরও উন্নত করার দিকে মনোনিবেশ করি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © ২০২২ স্বাধীন বার্তা ৭১
Theme Customized By Theme Park BD